শব্দ দূষণ নিয়ন্ত্রণে কর্মশালা অনুষ্ঠিত

শেরপুর প্রতিনিধি »

সংবাদটি শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

শেরপুরে শব্দ দূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্পের আওতায় পরিবহন চালক ও শ্রমিকদের মধ্যে শব্দ সচেতনতামূলক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার সকালে জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষ রজনীগন্ধায় এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

জেলা প্রশাসক মো. মোমিনুর রশীদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ময়মনসিংহ বিভাগীয় পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক (উপ-সচিব) ফরিদ আহমদ।

ময়মনসিংহ বিভাগীয় পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তা রুবেল মাহমুদের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পুলিশ সুপার হাসান নাহিদ চৌধুরী, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক (উপ-সচিব) এ টি এম জিয়াউল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুক্তাদিরুল আহমেদ, সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. নাহিদ কামাল প্রমূখ।

অনুষ্ঠানে শব্দ দূষণের ক্ষতিকর প্রভাব বর্ণনা করে বক্তারা বলেন, শব্দ দূষণের উৎসগুলোর মধ্যে অন্যতম প্রধান একটি উৎস হলো যানবাহনের হর্ণ। শব্দ দূষণ একটি নীরব ঘাতক। শব্দ দূষণের ভয়াবহতার ফলে সাধারণ নাগরিক প্রতিনিয়িত অদৃশ্য এক ক্ষতির সন্মুখিন হচ্ছে। পরিবহন চালক ও শ্রমিকরা শব্দ দূষণের বিষয়ে সচেতন থাকলে অপ্রয়োজনীয় শব্দ দূষণ তৈরি করবে না। ফলে শব্দ দূষণ অনেকাংশে নিয়ন্ত্রণ করা সম্ভব হবে।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, সরকার জনগণকে সম্পৃক্ত করে শব্দ দূষণ নিয়ন্ত্রণ করতে সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্প হাতে নিয়েছে। এই প্রকল্পের মাধ্যমে বিভিন্ন শ্রেণি পেশার মানুষকে শব্দ সচেতনতামূলক প্রশিক্ষণ দেয়া হচ্ছে। সচেতনতামূলক কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে শব্দ দূষণের বিরুদ্ধে জনমত তৈরি করা করে এবং সকলের সমন্বিত প্রচেষ্টায় শব্দ দূষণ সহনীয় পর্যায় নামিয়ে আনতে আমরা কাজ করে যাচ্ছি।

আলোচনা শেষে শেরপুর জেলা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক পারভেজ আহমেদ এর সার্বিক তত্বাবধানে পরিবহন চালক ও শ্রমিকদের দিনব্যাপী প্রশিক্ষণ প্রদান করেন পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক নয়ন কুমার রায়।

অনুষ্ঠানে পরিবহন চালক ও শ্রমিকদের শব্দ দূষণের বিষয়ে সচেতন করা, কিভাবে শব্দ দূষণ নিয়ন্ত্রণ হবে ও শব্দ দূষণের ক্ষতিকর দিকগুলো তুলে ধরা হয়।

এছাড়াও, প্রশিক্ষণে গাড়ি চালকদের শব্দ দূষণ সম্পর্কে ধারণা, শব্দ দূষণের ফলে স্বাস্থ্যগত ক্ষতিকর প্রভাব, শব্দ দূষণের বিভিন্ন আইন ও শব্দ দূষণের শাস্তি সম্পর্কেও প্রশিক্ষণ প্রদান করা হয়।

শেয়ার করুন »

মন্তব্য করুন »