বিশ্বকাপ দলে থাকছেন কারা?

অনলাইন ডেস্ক »

সংবাদটি শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

বিকেলে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের চতুর্থ টি-টোয়েন্টি ম্যাচ। জিতলে সিরিজ নিশ্চিত হয়ে যাবে রিয়াদ বাহিনীর। হারলে আসবে ২-২ ব্যবধানে সমতা। তখন ১০ সেপ্টেম্বরের পঞ্চম ও শেষ ম্যাচটি পরিণত হবে সিরিজ নির্ধারণী লড়াইয়ে। কাজেই একটা অন্যরকম বাতাবরণ তৈরি হয়েছে।

বাংলাদেশ দলের ভক্ত-সমর্থকদের দৃষ্টি কিন্তু ঠিক সেদিকে নেই। তারা অপেক্ষায় কবে কখন ঘোষণা হবে টাইগারদের টি-টোয়েন্টি বিশ্বকাপের দল? গত কয়েকদিনের পরিস্থিতি আর নির্বাচকদের কথাবার্তা শুনে মনে হচ্ছিল, হয়তো আজ সকালেই টিম পাওয়া যাবে। কিন্তু তা হয়নি।

সকালে তো প্রশ্নই আসে না, মোটামুটি বিকেলের আগে দল ঘোষণার সম্ভাবনা ক্ষীণ। কারণ হলো, দলই চূড়ান্ত হয়নি। বুধবার শেষবারের মতো দল সাজানো ও ক্রিকেটার নির্বাচন নিয়ে বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপনের সঙ্গে বসবেন নির্বাচকরা। যেখানে সিইও নিজামউদ্দিন চৌধুরী সুজন ও ক্রিকেট অপারেশনস কমিটির চেয়ারম্যান আকরাম খানও থাকবেন।

আকরাম খান সকালে এ তথ্য দিয়ে বলেন, ‘পাপন ভাই (বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন) খেলা দেখতে শেরে বাংলার প্রেসিডেন্টস বক্সে বসবেন। তখনই তার কাছে দল দেয়া হবে। তিনি তা অনুমোদনের আগে কথাবার্তা বলবেন। নিশ্চয়ই একটা আলোচনা, পর্যালোচনা হবে। তা শেষে যদি পাপন ভাই অনুমোদন দেন, বিকেলের পরে ঘোষণা হলেও হতে পারে। না হয় বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) হবে আনুষ্ঠানিক ঘোষণা।’

এদিকে দল নিয়েও গুঞ্জনের শেষ নেই। ঘুরে ফিরে একটি প্রশ্নই উঠে আসছে। তা হলো ১৫ জনের বিশ্বকাপ স্কোয়াডে কারা থাকছেন? চলতি সিরিজের স্কোয়াডে যে ১৯ জন খেলোয়াড় আছেন, তাদের মধ্য থেকেই কি ১৫ জনকে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য বেছে নেয়া হবে? নাকি এর বাইরে থেকেও কারও অন্তর্ভুক্তির সম্ভাবনা আছে?

যেহেতু ওপেনিং জুটির অবস্থা তেমন ভালো নয়। শুরু ভালো হচ্ছে না একদমই। তার ওপর এক নম্বর ওপেনার তামিম ইকবালও নেই, তাই নাজমুল হোসেন শান্তর কথা ভাবা হয়েছিল মাঝে। কিন্তু এখন শোনা যাচ্ছে অন্য খবর। চলতি সিরিজে থাকা ১৯ জনের বাইরে থেকে কারও অন্তর্ভুক্তির সম্ভাবনা নাকি খুব কম।

কম মানে নাই বললেই চলে। তাই বাঁহাতি টপ অর্ডার নাজমুল হোসেন শান্তর বাইরে থেকে বিশ্বকাপে স্কোয়াডে জায়গা পাওয়ার সম্ভাবনাও গেছে কমে। এখন যে ১৯ জন আছেন জৈব সুরক্ষা বলয়ে, সেখান থেকে ১৫ জনকে বাছাই করা হবে মূল দলে। এর বাইরে দুজন বা তিনজন থাকবেন রিজার্ভে।

শোনা গেছে, অন্তত দুজনকে মূল দলের বাইরে রাখা হবে। অর্থাৎ সব মিলে ১৭ জন যাবেন বিশ্বকাপ। এখন প্রশ্ন হলো কোন ১৫ জনকে বেছে নিচ্ছেন নির্বাচক ও টিম ম্যানেজমেন্ট? নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের দলে ১৯ জনের মধ্যে ব্যাটসম্যান আছেন ১০ জন। সেখান থেকে মোসাদ্দেক হোসেন সৈকত ছাড়া বাকি সবাই থাকবেন।

পেসারের মধ্য থেকে বাদ যাবেন অভিজ্ঞ রুবেল হোসেন। অর্থাৎ মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও মোহাম্মদ সাইফউদ্দিন যাবেন ওমান-আরব আমিরাত। স্পিনার হিসেবে আছেন সাকিব আল হাসান, তাইজুল ইসলাম, নাসুম আহমেদ, শেখ মেহেদি হাসান ও আমিনুল ইসলাম বিপ্লব। কাঁটা পড়বে তাইজুল ও বিপ্লবের নাম।

তাহলে ১৫ জনের দল

মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, মুশফিকুর রহীম, সৌম্য সরকার, লিটন কুমার দাস, আফিফ হোসেন ধ্রুব, নাইম শেখ, নুরুল হাসান সোহান, শামীম হোসেন পাটোয়ারী, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, মোহাম্মদ সাইফউদ্দিন, শরিফুল ইসলাম, শেখ মেহেদি হাসান ও নাসুম আহমেদ।

এর বাইরে পেসার রুবেল হোসেন আর মোসাদ্দেক সৈকতকে রিজার্ভ হিসেবে সঙ্গে নিয়ে যাওয়ার চিন্তাভাবনা চলছে।

শেয়ার করুন »

মন্তব্য করুন »