এসএমইর প্রণোদনা ৩০ শতাংশের বেশি পাবেন নারীরা

অনলাইন ডেস্ক »

সংবাদটি শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

মহামারির ক্ষতি কাটিয়ে উঠতে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের জন্য প্রণোদনা প্যাকেজের ২০০ কোটি টাকার ঋণের ৩০ শতাংশের বেশি নারী উদ্যোক্তাদের দিতে চায় এসএমই ফাউন্ডেশন।

শনিবার (৪ সেপ্টেম্বর) ঋণ বিতরণের প্রস্তুতি নিয়ে সারা দেশের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা চেম্বার, অ্যাসোসিয়েশন এবং নারী-উদ্যোক্তা সংগঠনসমূহের প্রতিনিধিদের সঙ্গে এক ভার্চুয়াল মতবিনিময় সভায় এ তথ্য জানান এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান।

ফাউন্ডেশনের পরিচালক পর্ষদের সদস্য মির্জা নুরুল গণি শোভন, সাবেক সদস্য রাশেদুল করীম মুন্না এবং বিভিন্ন ট্রেডবডি অ্যাসোসিয়েশনের প্রতিনিধিসহ প্রায় ৯০জন উদ্যোক্তা এতে অংশগ্রহণ করেন।

মফিজুর বলেন, এ মাসের তৃতীয় সপ্তাহেই ব্যাংক এবং নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানসমূহের সঙ্গে চুক্তি স্বাক্ষর শেষে ঋণ বিতরণ শুরু করা হতে পারে। প্রান্তিক পর্যায়ের বেশি সংখ্যক উদ্যোক্তাদের ঋণের আওতায় আনার লক্ষে ঋণের সর্বোচ্চ সীমা ৭৫ লাখ থেকে ৫০ লাখ টাকায় কমিয়ে আনা হয়েছে।

তিনি বলেন, করোনাভাইরাসের প্রভাবে প্রকৃত ক্ষতিগ্রস্ত সিএমএসএমই উদ্যোক্তাদের ঋণের আওতায় আনতে ২ সেপ্টেম্বর ২০২১ এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মোঃ মাসুদুর রহমানের সভাপতিত্বে পরিচালক পর্ষদের ১২৩তম সভায় ঋণ বিতরণ নীতিমালা সংশোধন করা হয়েছে। সে অনুযায়ী সারাদেশের এসএমই ক্লাস্টার উদ্যোক্তাদের মোট ঋণের ১০ শতাংশ বিতরণের প্রস্তাব করা হয়েছে।

তিনি আরও বলেন, ম্যানুফ্যাকচারিং ও সেবাখাতের উদ্যোক্তাদের ৭০ শতাংশ এবং ট্রেডিংখাতের উদ্যোক্তাদের তিন শতাংশ ঋণ দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। তবে নারী-উদ্যোক্তাদের জন্য ট্রেডিংখাতে এ হার ৪০ শতাংশ পর্যন্ত হতে পারে। এছাড়া আবেদনের পর দ্রুততম সময়ে উদ্যোক্তাদের সহজে ঋণ পাওয়া নিশ্চিত করতে তাদের প্রয়োজনীয় কাগজপত্রের চেকলিস্ট ব্যাংক থেকে সরবরাহ করা হবে এবং পাঁচ কর্মদিবসের মধ্যে ঋণ পাওয়া বা না পাওয়ার কারণ জানিয়ে দেওয়ার বিষয়টি নীতিমালায় যুক্ত করা হয়েছে।

করোনা পরিস্থিতিতে দেশের অর্থনৈতিক পুনরুদ্ধার কার্যক্রম ত্বরান্বিত করা এবং পল্লী এলাকার প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি (সিএমএসএমই) উদ্যোক্তাদের জন্য সরকারের দ্বিতীয় দফার প্রণোদনার আওতায় গত অর্থবছরে সফলভাবে ১০০ কোটি টাকা বিতরণের পর চলতি অর্থবছরে এসএমই ফাউন্ডেশনের অনুকূলে আরও ২০০ কোটি টাকা বরাদ্দ দেয় সরকার।

শেয়ার করুন »

মন্তব্য করুন »