নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের সদস্য হলো বাংলাদেশ

অনলাইন ডেস্ক »

সংবাদটি শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

বহুল আলোচিত নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের (এনডিবি) সদস্য হলো বাংলাদেশ। গত ২০ অগাস্ট এনডিবির বোর্ড অব গভর্নরসের সভায় বাংলাদেশকে অন্তর্ভুক্ত করার বিষয়টি চূড়ান্ত হয়।

বৃহস্পতিবার অর্থ মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানােনো হয়।

ইতোমধ্যেই ব্যাংকটিতে যোগদানের বিষয়টি প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুমোদন করেছেন। নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের সঙ্গে গত ১৫ জুলাই অর্থনৈতিক সম্পর্ক বিভাগের আলোচনা সফল ভাবে সম্পন্ন হয় এবং তার ধারাবাহিকতায় ব্যাংকটির সর্বোচ্চ পর্যায় থেকে বাংলাদেশের যোগদানের বিষয়টি অনুমোদন করা হয়।

বাংলাদেশ ছাড়াও উরুগুয়ে এবং সংযুক্ত আরব আমিরাতকে এ সদস্য পদ অনুমোদন দিয়েছে ব্যাংকটি।

ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকার সমন্বয়ে গঠিত ব্রিকস জোটের নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের গত ২০ অগাস্ট অনুষ্ঠিত বোর্ড অব গভর্নরসের সভায় নতুন সদস্য রাষ্ট্র হিসেবে বাংলাদেশের যোগদান অনুমোদিত হয়েছে। এর ফলে ২০১৫ সালে স্থাপিত এ বহুজাতিক ব্যাংকে বাংলাদেশের অনুষ্ঠানিক যোগদানের বিষয়টি নিশ্চিত হলো।

প্রসঙ্গত, এবারই প্রথম ব্রিকস সদস্য রাষ্ট্রগুলোর বাইরের কোন সদস্য রাষ্ট্রকে ব্যাংকটিতে যোগদানের অনুমোদন দেওয়া হলো।

স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, “নিউ ডেভেলপমেন্ট ব্যাংকে বাংলাদেশের যোগদান উন্নয়ন সহযোগিতার ক্ষেত্রে একটি নতুন দিগন্ত উম্মোচন করবে।’’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার রূপকল্প ২০৪১ এবং অন্যান্য উন্নয়ন পরিকল্পনার লক্ষ্য অর্জনের জন্য প্রয়োজনীয় বৈদেশিক সহায়তা লাভের ক্ষেত্রে নিউ ডেভেলপমেন্ট ব্যাংক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বঙ্গবন্ধুর ‘সোনার বাংলা’ গড়ার প্রত্যয় জানিয়ে নিউ ডেভেলপমেন্ট ব্যাংকে সদস্য হিসেবে যোগদান সংক্রান্ত বাকি আনুষ্ঠানিকতা দ্রুত সম্পন্ন করার বিষয়ে জোর দেন অর্থমন্ত্রী।

বাংলাদেশের যোগদান নিশ্চিত হওয়া উপলক্ষে ব্যাংকটির প্রেসিডেন্ট মার্কোস ট্রয়ো বিশেষ শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন এবং স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে অভিনন্দন জানিয়ে বাংলাদেশ এবং নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের মধ্যে সহযোগিতার যে সেতুবন্ধন রচিত হতে যাচ্ছে তা সমৃদ্ধির পথে বাংলাদেশের দুর্বার যাত্রাকে আরও শক্তিশালী করবে মর্মে আশাবাদ ব্যক্ত করেছেন।

প্রতিষ্ঠালগ্ন থেকে নিউ ডেভেলপমেন্ট ব্যাংক এ পর্যন্ত সদস্য রাষ্ট্রগুলোর ভৌত ও সামাজিক অবকাঠামো এবং নগর উন্নয়ন সংক্রান্ত ৮০টি বিভিন্ন প্রকল্পে প্রায় ৩০ বিলিয়ন মার্কিন ডলার ঋণ সহায়তা দিয়েছে। উদীয়মান বাজার অর্থনীতির কাতারে উন্নীত হতে নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের সহায়তা বাংলাদেশে বিশেষ ভূমিকা রাখবে এবং বাংলাদেশের টেকসই উন্নয়নে সহায়ক হবে।

শেয়ার করুন »

মন্তব্য করুন »