‘জঙ্গিদের সক্ষমতা বেড়েছে, পুলিশও সতর্ক রয়েছে’

অনলাইন ডেস্ক »

সংবাদটি শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

সম্প্রতি জঙ্গিদের তৎপরতা যেমন বেড়েছে, তেমনি তাদের সক্ষমতাও বেড়েছে। তবে পুলিশও বসে নেই, পুলিশ সতর্ক রয়েছে, তাই ঈদে তেমন কিছু ঘটার সম্ভাবনা নেই বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম।

মঙ্গলবার দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে ঈদ কেন্দ্রীক নিরাপত্তার বিষয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

ডিএমপি কমিশনার বলেন, আমরা খুবই সতর্ক আছি, মনে করছি না ঈদে কিছু হবে। সম্প্রতি জঙ্গিদের তৎপরতা যেমন বেড়েছে, তেমনি সক্ষমতাও বেড়েছে। তাদের বোমা বানানোর ক্যাপাবিলিটি আরও উন্নত হয়েছে।

তিনি বলেন, আমি কমিশনার হবার আগে রাজধানীর পাঁচটি চেকপোস্টে জঙ্গিরা বোমা হামলা চালায়। সেসব বোমা কিন্তু বেশি শক্তিশালী ছিল না। তবে সম্প্রতি যেসব বোমা আমরা উদ্ধার করেছি সেগুলো অত্যন্ত শক্তিশালী। এগুলো বিস্ফোরণ ঘটলে ম্যাসাকার হয়ে যেতে পারে। অর্থাৎ তাদের সক্ষমতা বেড়েছে।

শফিকুল ইসলাম বলেন, যে কারণে আমরা মনে করছি জঙ্গিদের প্রস্তুতি আছে, তবে আমরাও আসলে বসে নেই। এই বিষয়ে আমাদের যারা কাজ করছে তারা খুবই এক্সপার্ট। কোন ঘটনা ঘটনার আগেই আমরা খবর পাচ্ছি। ডিএমপির সিটিটিসির পাশাপাশি এটিইউ, র‌্যাব কাজ করছে। যেখানেই যতটুকু তথ্য আমরা পাচ্ছি সেখানেই কাজ করছি।

সম্প্রতি জঙ্গিবাদী তৎপরতা বাড়ার কারণ সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, করোনা পরিস্থিতির মধ্যে বাইরে যাওয়ার সুযোগ কম, বিনোদনের সুযোগ কম। এই সময়ে অনেকেই ইন্টারনেটে বসে বিভিন্ন জায়গায় ঘুরছে, তথ্য উপাত্ত দেখছে-পড়ছে। এক সময় তারা জঙ্গিদের ট্রাপে পড়ে যাচ্ছে। এক্ষেত্রে আমাদের নজরদারিও কম না, নইলে বড় ঘটনা ঘটে যেতে পারতো।

ডিএমপি কমিশনার বলেন, সম্প্রতি ভারতে তিনজন বড়মাপের জঙ্গি গ্রেফতার হয়েছেন। তাদের সম্পর্কে আমাদের কাছে তথ্য ছিল। এ ধরনের তথ্য কিন্তু আমরা পরস্পর আদান-প্রদান করে থাকি। এই তিনজন ছেলে জিহাদের জন্য বাংলাদেশ ত্যাগ করেছেন। এই তথ্যটা আমরা জানতাম। যেটা আমরা যথাযথ সময়েই ভারতকে জানিয়েছিলাম।

শেয়ার করুন »

মন্তব্য করুন »