উদীচির অনুষ্ঠানে বোমা হামলা: জঙ্গি আসাদের ফাঁসি কার্যকর

গাজীপুর থেকে মোফাজ্জল হোসেন »

সংবাদটি শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

২০০৫ সালে নেত্রকোনায় উদীচি শিল্পগোষ্ঠির অনুষ্ঠানে বোমা হামলায় হতাহতের ঘটনায় দণ্ডপ্রাপ্ত জঙ্গি আসাদুজ্জামান চৌধুরী ওরফে পনির ওরফে আসাদের (৩৭) ফাঁসি কার্যকর করা হয়েছে।

আসাদ ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলার রাধাকানাই এলাকার ফজলুল হকের ছেলে।

বৃহষ্পতিবার (১৫ জুলাই) রাত ১১টায় গাজীপুরে কাশিমপুর হাই সিকিউরিটি কেন্দ্রীয় কারাগারে এ ফাঁসি কার্যকর করা হয়। কাশিমপুর কারাগারের সিনিয়র জেল সুপার গিয়াস উদ্দিন জানান, ২০০৫ সালের ৮ ডিসেম্বর নেত্রকোনায় উদীচি শিল্পগোষ্ঠির অনুষ্ঠানে বোমা হামলায় ৮জন নিহত এবং বেশ কয়েকজন আহত হয়। এ ঘটনায় থানায় মামলা দায়ের করা হয়। পুলিশ ঘটনার সঙ্গে জড়িত আসাদুজ্জামান চৌধুরী ওরফে পনির ওরফে আসাদকে গ্রেফতার করে। ২০০৮ সালের ১৭ ফেব্রুয়ারি এ মামলার রায় ঘোষণা করেন ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল আদালত-২ এর বিচারক।

রায়ে আসাদকে দোষী সাব্যস্ত করে তাকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকরের আদেশ দেন বিচারক। পরবর্তীতে উচ্চ আদালতে ওই আদেশের বিরুদ্ধে আপীল করে আসামিপক্ষ। সর্বশেষ নিম্ন আদালতের রায় বহাল রাখে সুপ্রীম কোর্ট। এর আগে গত ২৩ জুন তার ফাঁসির দন্ড মাফ করার আবেদন নাকচ করেন মহামান্য রাষ্ট্রপতি আব্দুল হামিদ। রাষ্ট্রপতির নাকচের পর ২৩ দিনের মাথায় বৃহষ্পতিবার রাত ১১টায় ফাঁসিতে ঝুলিয়ে এ কারাগারে আসাদের মৃত্যুদন্ডাদেশ কার্যকর করা হয়।

তিনি জানান, মৃত্যুদন্ড কার্যকরের সময় ঢাকা বিভাগীয় ডিআইজি প্রিজন্স তোৗহিদুর রহমান, গাজীপুরের সিভিল সার্জন ডা. খায়রুজ্জামান, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট নাসরিন আক্তার, গাজীপুর মেট্রাপলিটন পুলিশ (জিএমপি) উপ-কমিশনার জাকির হাসান ও সিনিয়র জেল সুপার গিয়াস উদ্দিন উপস্থিত ছিলেন। পরে আনুষ্ঠানিকতা শেষে তার লাশ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়। দ্রুত বিচার ট্রাইব্যুনালে রায় ঘোষণার পর তাকে ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে এ কারাগারে স্থানান্তর করা হয়।

শেয়ার করুন »

মন্তব্য করুন »