সূচকে মিশ্র প্রবণতা, বেড়েছে লেনদেন

অনলাইন ডেস্ক »

সংবাদটি শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস সোমবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচকে মিশ্র প্রবণতা দেখা দিলেও বেড়েছে লেনদেনের পরিমাণ। আর অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচক বাড়লেও কমেছে লেনদেনের পরিমাণ।

সোমবার (১২ জুলাই) ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম বাড়ার মাধ্যমে। এতে প্রথম দুই মিনিটের লেনদেনে ডিএসইর প্রধান মূল্যসূচক ২২ পয়েন্ট কমে যায়। তবে লেনদেনের সময় ৫ মিনিট না গড়াতেই একের পর এক প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমতে থাকে। এতে ঋণাত্মক হয়ে পড়ে সূচক। সকাল ১০ টা ২৬ মিনিটে ডিএসইর প্রধান মূল্যসূচক ১৬ পয়েন্ট কমে যায়।

পরবর্তীতে বেশ কয়েকবার সূচকের উঠা-নামা চলে। তবে দিনের লেনদেন শেষে বেশিরভাগ প্রতিষ্ঠান দাম কমার তালিকায় নাম লেখায়। এতে পতনের খাতায় নাম লেখায় ডিএসইর প্রধান মূল্যসূচক। দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় চার পয়েন্ট কমে ছয় হাজার ২০৮ পয়েন্টে নেমে গেছে।

প্রধান মূল্যসূচক কমলেও বেড়েছে ডিএসইর অপর দুই সূচক। এর মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে দুই হাজার ২৫৯ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসইর শরিয়াহ্ সূচক ৫ পয়েন্ট বেড়ে এক হাজার ৩৪৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

সূচকের এই মিশ্র প্রবণতার দিনে ডিএসইতে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে ১৫৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। বিপরীতে দাম কমেছে ১৮৬টির। আর ২৭টির দাম অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে এক হাজার ৫৯৯ কোটি ২১ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় এক হাজার ৪৯১ কোটি ৯১ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ১০৭ কোটি ৩০ লাখ টাকা।

টাকার অংকে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ১২০ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা পাওয়ার গ্রিডের ৭০ কোটি ৯৪ লাখ টাকার লেনদেন হয়েছে। ৬৪ কোটি ১০ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বিডি ফাইন্যান্স।

এছাড়াও ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- সোনালী লাইফ ইন্স্যুরেন্স, লাফার্জহোলসিম বাংলাদেশ, কাট্টালী টেক্সটাইল, বেক্সিমকো ফার্মা, আলিফ ইন্ডাস্ট্রিজ, লংকাবাংলা ফাইন্যান্স এবং কেয়া কসমেটিকস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৩৮ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৬২ কোটি ৮২ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ৩০৬টি প্রতিষ্ঠানের মধ্যে ১৩০টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৪৭টির এবং ২৯টির দাম অপরিবর্তিত রয়েছে।

শেয়ার করুন »

মন্তব্য করুন »