শত কোটি টাকার অনুদান পাচ্ছেন উদ্যোক্তারা

বিশেষ প্রতিবেদন »

সংবাদটি শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষে আইটি নির্ভর সফল ৫০টি প্রতিষ্ঠানে অনুদান দেয়া হবে।

‘স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড’ নামে সরকারি একটি প্রকল্পের মাধ্যমে ‘শতবর্ষে শত আশা’ উদ্বোধন অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক এ তথ্য জানান।

বুধবার রাজধানীর আইসিটি ভবনে প্রকল্পের ওয়েবসাইট উদ্বোধনকালে সাতটি সফল প্রতিষ্ঠানকে ১৫ কোটি টাকা প্রদান করা হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রিন্সিপাল কো-অর্ডিনেটর (এসডিজি অ্যাফেয়ার্স) আইসিটি ডিভিশন ও স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান এন এম জিয়াউল আলম প্রমূখ।

জুনায়েদ আহমেদ পলক বলেন, ‘এই কোম্পানির মাধ্যমে সরকার উদ্যোক্তাদের জন্য একটি বিশেষ জায়গা তৈরি করে দিয়েছে। যেখানে তারা সব ধরনের আর্থিক সহযোগিতা পাবেন। এর মাধ্যমে তারা কার্যক্রমের পরিসর বৃদ্ধি করতে পারবে।

তিনি বলেন, ‘উদ্যোক্তাদের আর্থিক সহায়তা দিতে সরকারি অর্থায়নে বিনিয়োগ করা হবে। ৫০ জন উদ্যোক্তাকে ১০০ কোটি টাকা দেয়া হবে। এর আলোকে প্রথম ধাপে সাতটি প্রতিষ্ঠানকে ১৫ কোটি টাকা দেয়া হবে।’

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, করোনা পরিস্থিতিতে সরকার ডিজিটাল মাধ্যমে শিক্ষা কার্যক্রম চালিয়ে নেয়ার চেষ্টা করছে। শিক্ষার্থীদের পড়ালেখায় ব্যস্ত রাখতে এ উদ্যোগ দেয়া হয়েছে। এতে করে ঝরে পড়ার রোধ করা সম্ভব হবে। তবে বর্তমান কারিকুলামে জটিলতা ও শিক্ষকদের অদক্ষতা নানা ভাবে নেতিবাচক প্রভাব ফেলছে। এ কারণে নানা ধরনের প্রশিক্ষণের মাধ্যমে শিক্ষার ভারসাম্য রক্ষা করতে কাজ শুরু করা হয়েছে।

তিনি বলেন, শুধু সফল উদ্যোক্তাদের নয়, যারা সৃজনশীল কাজ করতে চান, কিন্তু অর্থ সংকটে সফল হতে পারছেন না, তাদের চিহ্নিত করেও সহায়তা দেয়া হবে। মুজিববর্ষ এবং স্বাধীনতার ৫০ বছরপূর্তি উপলক্ষে সরকারের অর্থায়নে প্রতিষ্ঠিত ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানি স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড ‘শতবর্ষে শত আশা’ উদ্বোধনের মাধ্যমে বিনিয়োগকারী ৭ প্রতিষ্ঠানের সঙ্গে ১৫ কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে।
এসব প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে- পাঠাও, ঢাকা কাস্ট, মনের বন্ধু, চালডাল, এডুহাইড, সেবা ডট এক্স ওয়াই জেড এবং ইনটেলিজেন্ট মেশিনস রয়েছে।

শেয়ার করুন »

মন্তব্য করুন »