সোয়া পাঁচ লাখ ছাড়ালো শনাক্ত রোগী

অনলাইন ডেস্ক »

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ১৬ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনায় সরকারি হিসাবে মারা গেলেন সাত হাজার ৮৪৯ জন। গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন ৮১৩ জন। এ নিয়ে দেশে করোনা শনাক্ত হলেন পাঁচ লাখ ২৫ হাজার ৭২৩ জন। একই সময়ে করোনা থেকে সুস্থ হয়েছেন ৮৮৩ জন, এখন পর্যন্ত সুস্থ হলেন চার লাখ ৭০ হাজার ৪০৫ জন।

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) স্বাস্থ্য অধিদফতর প্রকাশিত করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

দেশে গত ৮ মার্চ প্রথম তিন জন করোনা রোগী শনাক্ত হয় বলে জানায় স্বাস্থ্য অধিদফতর। তার ঠিক ১০ দিন পর করোনায় আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর কথা জানানো হয়।

বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগ্রহ করা হয়েছে ১৬ হাজার ৭৩৭টি। পরীক্ষা করা হয়েছে ১৬ হাজার ৬০৮টি। এখন পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৩৪ লাখ ১৮ হাজার ১১৪টি। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ২৬ লাখ ৯০ হাজার ১৩৩টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় করা হয়েছে সাত লাখ ২৭ হাজার ৮৯১টি।

গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার চার দশমিক ৯০ শতাংশ, এখন পর্যন্ত শনাক্তের হার ১৫ দশমিক ৩৮ শতাংশ। গত ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ৪৮ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৯ শতাংশ।

অধিদফতর বিজ্ঞপ্তিতে জানায়, দেশে বর্তমানে ১৯৯টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা হচ্ছে। এরমধ্যে সরকারি ও বেসরকারি মিলিয়ে ১১৫টি আরটি-পিসিআর ল্যাব, ২৮টি জিএ-এক্সপার্ট মেশিন এবং ৫৬টি পরীক্ষাগারে র‌্যাপিড অ্যান্টিজেন পরীক্ষার মাধ্যমে নমুনা পরীক্ষা করা হচ্ছে।

আরও পড়ুন>>ঘুড়ির ডানায় বিশ্বব্যাপী আনন্দের বার্তা ছড়াতে চান মেয়র তাপস

২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৬ জনের মধ্যে পুরুষ ১১ জন, আর নারী পাঁচ জন। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে পুরুষ মারা গেছেন পাঁচ হাজার ৯৫৪ জন এবং নারী এক হাজার ৮৯৫ জন। শতকরা হিসাবে পুরুষ ৭৫ দশমিক ৮৬ শতাংশ এবং নারী ২৪ দশমিক ১৪ শতাংশ।

বয়স বিবেচনায় মারা যাওয়াদের মধ্যে ষাটোর্ধ্ব ৯ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে পাঁচ জন এবং ৪১ থেকে ৫০ বছরের মধ্যে আছেন দুই জন। এরা সবাই হাসপাতালে মারা গেছেন।

বিভাগভিত্তিক বিশ্লেষণে অধিদফতর জানিয়েছে, এদের মধ্যে ঢাকা বিভাগের রয়েছেন ৯ জন, চট্টগ্রাম বিভাগের পাঁচ জন এবং বরিশাল ও সিলেট বিভাগের একজন করে।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৮৮৩ জন। তাদের মধ্যে ঢাকা বিভাগের রয়েছেন ৬১৮ জন, চট্টগ্রাম বিভাগের ৯৪ জন, রংপুর বিভাগের ৩০ জন, খুলনা বিভাগের ২৩ জন, বরিশাল বিভাগের ২০ জন, রাজশাহী বিভাগের ৭৫ জন, সিলেট বিভাগের ২২ জন এবং ময়মনসিংহ বিভাগের রয়েছেন একজন।

গত ২৪ ঘণ্টায় নতুন করে কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ৪০৩ জন, ছাড়া পেয়েছেন ৭৮৯ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ছয় লাখ ১১ হাজার ২৯৮ জন, ছাড়া পেয়েছেন পাঁচ লাখ ৭৪ হাজার ২০৯ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৩৭ হাজার ৮৯ জন।

গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে যুক্ত হয়েছেন ১১৮ জন, ছাড়া পেয়েছেন ১২১ জন। এখন পর্যন্ত আইসোলেশনে যুক্ত হয়েছেন ৯৭ হাজার ৮৯৪ জন, ছাড়া পেয়েছেন ৮৬ হাজার ৭০১ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১১ হাজার ১৯৩ জন।

শেয়ার করুন »

মন্তব্য করুন »