Koyra Hospital

সবুজকে ধরে রাখতে বাড়ির ছাদেই গড়ে উঠছে বাগান

ব্রাহ্মণবাড়িয়া থেকে জালাল উদ্দিন রুমি »

 

পারিবারিক পুষ্টি চাহিদাপূরণ, বিনোদন এবং অবসর কাটানোর এক মিলনমেলায় পরিণত হয়েছে এসব ছাদ বাগানগুলো। সময়ের সাথে সাথে পল্লা দিয়ে জেলায় বাড়ছে বাগানের সংখ্যা।

ব্যক্তিগত উদ্যোগেই ব্রাহ্মণবাড়িয়ায় ছাদ বাগানের যাত্রা শুরু । শহরে জায়গার পরিমাণ কম হওয়ায় জেলায় ক্রমশ বাড়ছে ছাদ বাগানের সংখ্যা।

প্রায় ৬০ ভাগ বিল্ডিংয়ের ছাদে রয়েছে ছোট – বড় বাগান। প্রথমে শখের বশবর্তী হয়ে শুধুমাত্র ফুল গাছ লাগালেও এখন বাগানগুলোতে বারোমাসি আম , পেয়ারা , আমড়া , ছফেদা ,কামরাঙ্গা ,জামরুল , মাল্টা , বাউকুল , আপেল কুল ছাড়াও বিভিন্নজাতের লেবু ও শাক সবজির চাষ হচ্ছে।

বাগানীরা জানান সবুজের সমারোহে নান্দনিক সৌন্দর্য বাড়ার পাশাপাশি পারিবারিক চাহিদাও মিটছে তাদের। পরিবেশ রক্ষা আর নগরের তাপমাত্রা কমিয়ে আনতে ভূমিকা রাখছে । বাড়ির ছাদ, বারান্দায় বাহারি ফুল গাছের সমন্বয়ে তৈরি করা হচ্ছে সবুজ নগরায়ন।

যান্ত্রিক জীবনে নির্মল পরিবেশ গড়ে তোলার পাশাপাশি বাগানীদের পরিবারের সদস্যদের কায়িক শ্রম ও বিনোদনের উৎস হিসেবে ও ছাদ বাগানগুলো ভ’মিকা রাখছে। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মোঃ রবিউল হক মজুমদার ছাদ বাগানীদের প্রয়োজনীয় কারিগরি সহায়তা দেয়ার কথা জানিয়েছেন ।

শেয়ার করুন »

মন্তব্য করুন »