Koyra Hospital

বিশ্ব রেকর্ড গড়লো ‘দ্য মেরিগোল্ড‘

বিশ্বকণ্ঠ ডেস্ক »

একটি আংটি তৈরিতে কতগুলো হীরা লাগতে পারে? একটি, দুটি বা কিছু বেশি। কিন্তু তাই বলে একটি আংটি তৈরিতে ১২ হাজারেরও বেশি হীরা ব্যবহার হতে পারে, এটা বিস্ময়করই বটে।

তবে এমনই একটি আংটি বানিয়ে বিশ্ব রেকর্ড গড়েছেন ভারতের উত্তর প্রদেশের মেরুতের রেনানি জুয়েলারির মালিক ২৫ বছরের হারসিত বানসাল। এটি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসেও জায়গা করে নিয়েছে।

আরও পড়ুন >> মহাত্মা গান্ধীর বাটি-চামচ নিলামে

বিশেষ এই প্রকাশনা সংস্থার তথ্য অনুযায়ী, ‘দ্য মেরিগোল্ড, দ্য রিং অব প্রসপারিটি’ নামের বৃত্তাকার নকশার আংটিতে ৩৮ দশমিক ৮ ক্যারেটের হাজারো প্রাকৃতিক হীরা ব্যবহার করা হয়েছে। গাঁদা ফুলের মতো দেখতে ওই আংটির ওজন ১৬৫ গ্রাম বা ৫ দশমিক ৮ আউন্সের বেশি। এতে ব্যবহার করা হয়েছে মোট ১২ হাজার ৬৩৮টি হীরা।

দ্য মেরিগোল্ডে ৪টি স্তর রয়েছে। প্রতিটি স্তরে ১৩৮টি আলাদা লাইনে হীরা গেঁথে গাঁদা ফুল আকৃতি তৈরি করা হয়েছে। হীরাগুলোর সবই গুণগত মানে উৎকৃষ্ট। ২৮ জন কারিগর এই আংটি বানিয়েছেন।

আরও পড়ুন >> ট্যাটুর বিল দিতে না পারায় বিবস্ত্র করে বেঁধে রাখা হলো গাছে!

বানসাল গিনেসকে জানিয়েছেন, ভারতের সুরাটে জুয়েলারি নিয়ে পড়াশোনা করার সময় ২০১৮ সালে তিনি হীরা দিয়ে আংটি তৈরির রেকর্ডটি ভাঙার ব্যাপারে উৎসাহিত হন। এর ঠিক দুই বছর পর তার সংস্থা গত ২০ নভেম্বর এই আংটি তৈরির কাজ শেষ করে। এ আংটি তার বিক্রি করার ইচ্ছা নেই। এ জন্য এটির দামও ধরা হয়নি। অত্যন্ত স্বচ্ছন্দে পড়ার আংটিটি তার স্বপ্নের প্রকল্পের অংশ। তাই এটি তিনি অমূল্যই রাখতে চান।

এর আগে বিশ্ব রেকর্ড গড়া আংটিতে ৭ হাজার ৮০১টি হীরা ব্যবহার করা হয়েছিল। সেটিও ছিলো ভারতের কারিগরদের তৈরি। দেশটির হায়দরাবাদ ভিত্তিক জুয়েলার্স হলমার্ক সেটি তৈরি করেছিল।

শেয়ার করুন »

মন্তব্য করুন »